ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আজ আফ্রিকার শিল্পায়ন দিবস

আজ শনিবার (২০ নভেম্বর) আফ্রিকার শিল্পায়ন দিবস। প্রতি বছর এই দিনে আফ্রিকার শিল্পায়ন দিবস পালিত হয়ে আসছে। এই দিবসকে সামনে রেখে আফ্রিকার বিভিন্ন দেশের সরকার এবং অন্যান্য সংস্থা আফ্রিকার শিল্পায়ন প্রক্রিয়াকে উজ্জীবিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে আসছে। আফ্রিকার দেশগুলোর শিল্পায়নের সমস্যা এবং চ্যালেঞ্জগুলোর প্রতি বিশ্বব্যাপী গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার একটি উপলক্ষও বলা যায় এই দিবসকে।


আফ্রিকার শিল্পায়ন দিবসের ইতিহাস

আফ্রিকার শিল্পায়ন দিবসের ইতিহাস খুব বেশি সময় আগের নয়, মাত্র ৩২ বছর পুরোনো। ১৯৮৯ সালে আফ্রিকার দ্বিতীয় দশকের শিল্পোন্নয়ন কাঠামোর আওতায় (১৯৯১-২০০০) জাতিসংঘের সাধারণ পরিষদ ২০ নভেম্বরকে আফ্রিকার শিল্পায়ন দিবস হিসেবে ঘোষণা করে। সেই সময় থেকে আফ্রিকার শিল্পায়নের গুরুত্ব এবং এই মহাদেশ যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে সে সম্পর্কে সচেতনতা বাড়াতে সারাবিশ্বে বিভিন্ন ইভেন্টের আয়োজন করা হচ্ছে।



শিল্পায়ন দিবসের প্রতীক

মাদাগাস্কার দ্বীপসহ এই মহাদেশের একটি ভৌগলিক উপস্থাপনাই আফ্রিকার শিল্পায়ন দিবসের সাধারণ প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। আফ্রিকার আন্তর্জাতিক সংস্থার পতাকা, যেমন আফ্রিকান ইউনিয়ন বা নির্বাচিত জাতীয় পতাকাও প্রদর্শন করা হয়।


শিল্পায়ন দিবসের বিষয়বস্তু

আফ্রিকার কোভিড-১৯ পরবর্তী উন্নয়নে অর্থায়নকে চলতি বছর আফ্রিকার শিল্পায়ন দিবস উপলক্ষে আয়োজিত সম্মেলনের বিষয়বস্তু করা হয়েছে। আমরা সবাই জানি যে, করোনাভাইরাস মহামারি অনুন্নত দেশগুলোকেই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করেছে।


এ বছর আফ্রিকার শিল্পায়ন দিবসের লক্ষ্য হলো, অংশীদার এবং নীতিনির্ধারকদের একত্রিত করা। এতে করে আফ্রিকার উন্নয়ন এবং দেশের নাগরিকদের জন্য উপযুক্ত সুযোগ তৈরি করতে আর্থিক সংস্থানগুলোর আরও প্রসারণ ঘটানো যাবে। দিবসটি উপলক্ষে জাতিসংঘ এবং অন্যান্য সংস্থা একটি সম্মেলনের আয়োজন করছে যা কাবো ভার্দে শহরে ২০২১ সালের ২ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।


তেল থেকে কোকোয়া, তুলা থেকে ভ্যানিলা পর্যন্ত প্রায় সব ধরনের প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ আফ্রিকা। কিন্তু পণ্য রপ্তানির উপর এর অত্যধিক নির্ভরতার অর্থ হলো এখনও কাঁচামাল প্রক্রিয়াজাতকরণ এবং উৎপাদন থেকে অতিরিক্ত মূল্যের সম্পূর্ণ সুবিধা তারা নিতে পারছে না।



সফলভাবে এই শিল্পনীতি প্রচার করে, অবকাঠামো ও শিল্পে তহবিলের প্রতি আকৃষ্ট করে এবং দারিদ্র্য দূর করে এমন মানসম্পন্ন কর্মসংস্থান তৈরি করতে পুঁজিবাজার বৃদ্ধিকে সমর্থন করে এটি পরিবর্তন করতে কাজ করছে আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক।


সাম্প্রতিক সময়ে যতটা ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেকটাই এগিয়ে গেছে আফ্রিকার শিল্পায়ন। অনেকেই এ নিয়ে বেশ আশাবাদী। গ্রোনিঞ্জেন বিশ্ববিদ্যালয়ের হ্যাগেন ক্রুস ও অন্যদের একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, সাব-সাহারান আফ্রিকায় শিল্প কারখানাগুলোতে এখন কাজ করছে ৮ দশমিক ৪ শতাংশ মানুষ, ২০১০ সালে কাজ করতো ৭ দশমিক ২ শতাংশ মানুষ। শ্রমিক বৃদ্ধির এই হার এশিয়ার দেশগুলোর সাথে তুলনীয়। এ ছাড়া মোট দেশজ উৎপাদনে শিল্প কারখানাগুলোর অংশীদারিত্ব এখন প্রায় ১১ শতাংশ।

ads

Our Facebook Page